WordPress tips

পোস্ট মেনু ড্যাশবোর্ড এর প্রধান মেনু । এর আবার কিছু সাব মেনু আছে , সাবমেনু গুলো হল Posts , Add new , categories , Post tags । আপনি Posts সাবমেনু থেকে ব্লগ এর বিভিন্ন পোস্ট সম্পর্কে

জানতে পারবেন ।

Posts ক্লিক করলে আপনি নিউ একটা পেজ পাবেন যাতে Post : পোস্টের নাম , Author: যিনি পোস্ট করেছেন , Categories: পোস্ট ক্যাটাগরি ,Tags: যে যে ট্যাগ ব্যবহার করা হয়েছে , Comments: ক

ত গুলো মন্তব্য হয়েছে , Date: পোস্ট তারিখ।

Add new এ ক্লিক করলে একটা নিউ পেজ আসবে , যাতে আপনি আপনার পোস্টের টাইটেল , পোস্ট কন্টেন্ট , টেগ ইত্যাদি ব্যবহার করে একটি পোস্ট করতে পারবেন ।

Categories তে ক্লিক করলে একটা নিউ পেজ আসবে , যাতে আপনার পোস্ট Categorie থাকবে । আপনি এখান থেকে নতুন Categorie তৈরি , বা কোন Categorie বাদ দিতে পারবেন ।

Post tags থেকে আপনি আপন ব্লগ এ পোস্ট এর টেগ সম্পর্কে জানতে পারবেন । এই খান থেকে আপনি Post tags সম্পাদন , সংশোধন ইত্যাদি করতে পারবেন ।

মিডিয়া মেনু

এ ক্লিক করলে একটা নিউ পেজ আসবে সেখানে আপনি আপনার পোস্ট আপলোড করা ছবি গুলো দেখতে পারবেন । প্রযোজনে এখান থেকে ঈমেজ় গুলো সংযোযন , সম্পাদন , সংশোধন ইত্যাদি করতে পারবেন ।

লিঙ্ক মেনু

লিঙ্ক মেনু দিয়ে আপনি আপনার ব্লগ এ বিভিন্ন লিঙ্ক যুক্ত করতে পারবেন । এর আন্ডারে তিন টা সাবমেনু আছে , যথা Links , Add new , Link Categories । Links , Add new এর মাধ্যমে আপনি নতুন লিঙ্ক সংযোগ , সংশোষন করতে পারবেন । Link Categories মাধ্যমে আপনি লিঙ্ক এর কেটাগরি নির্ধারন , নতুন কেটাগরি তৈরি , কেটাগরি সম্পাদন ইত্যাদি কাজ করা যায় ।

পেজ মেনু

পেজ মেনু ক্লিক করলে আপনি নিউ একটা পেজ পাবেন যাতে যেখানে আপনার কত টা পেজ তা জানতে পারবেন এখান থেকে আপনি নতুন পেজ তৈরি , সম্পাদন , সংষোধন বা মুছে ফেলা যায় ।

কমেন্ট মেনু

কমেন্ট ক্লিক করলে আপনি নিউ একটা পেজ পাবেন যাতে আপনি দেখতে পারবেন আপনার কোন পোস্ট কত কমেন্ট পরলো , কে কোন পোস্ট এ কমেন্ট করলো ইত্যাদি জানতে পারবেন । এখান থেকে আপনি কমেন্ট সম্পাদন , সংষোধন , মুছে ফেলা সহ ইত্যাদি কাজ করতে পারবেন ।

এপেয়ারেন্স মেনু

এপেয়ারেন্স মেনু মাধ্যমে আপনি আপনার ব্লগ এ থীম সেট করতে পারবেন । এপেয়ারেন্স মেনুর আন্ডারে কিছু সাব মেনু থাকে যেমন themes ,Widgets , menus , editor ইত্যাদি । themes সাবমেনু দিয়ে আপনার কোন থীম আছে তা জ়ানতে পারবেন , এখান থেকে আপনি নতুন থীম সেট করতে পারবেন এবং মুছে ফেলতে পারবেন। Widgets , menus , editor সাবমেনু গুলো দিয়ে আপনি আপনার থীম কে customize করতে পারবেন ।

প্লাগইন মেনু

প্লাগইন মেনু মাধ্যমে আপনি আপনার ব্লগ এ প্লাগইন সেট করতে পারবেন । প্লাগইন মেনু আন্ডারে কিছু সাব মেনু থাকে যেমন Plugins , add new , editor ইত্যাদি । Plugins সাবমেনু দিয়ে আপনার কোন Plugin একটিভ আছে তা জ়ানতে পারবেন , এখান থেকে আপনি নতুন Plugin যুক্ত করতে পারবেন এবং মুছে ফেলতে পারবেন । editor সাবমেনু গুলো দিয়ে আপনি আপনার Plugin গুলো কে customize করতে পারবেন ।

ইউজার মেনু

ইউজার মেনু থেকে আপনি আপনার ব্লগ ব্যবহারকারিদের নিয়ন্ত্রন করতে পারবেন । এখানে থেকে আপনার ব্লগ এর ইউজার রা তাদের প্রফাইল দেখতে পারবে । আপনি এখান থেকে যেকোন ইউজার কে মুছে ফেলতে পারবেন এবং যেকোন নতুন ইউজার তৈরি করতে পারবেন ।

টুলস মেনু

টুলস মেনু থেকে একটা গুরত পুর্ন । এই মেনু দিয়ে আপনি আপনার ব্লগ এলিমেন্ট গুলো কে এক্সপোর্ট , ইনপোর্ট করতে পারবেন ।

সেটিংস মেনু

সেটিংস মেনু আপনার ব্লগ এর একটা অন্যতম মেনু , যার আন্ডারে অনেক গুরত্তপুর্ন সাবমেনু আছে । যেমন General , writing , reading , privacy ইত্যাদি । এই সাবমেনু গুলো থেকে আপনি আপনি আপনার ব্লগ এর সেটিং ও প্রাইভেসি ঠিক রাখতে পারবেন ।

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s